উখিয়ার রোহিঙ্গা শিবির পরিদর্শন করলেন মিয়ানমারের (ICOE) তদন্ত দল

শহিদুল ইসলাম, উখিয়া

মিয়ানমারের রাখাইনে সেনা বাহিনী, বিজিপি, উগ্রপন্থী রাখাইন যুবকদের নির্যাতনের শিকার হয়ে এদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ওপর করা নির্যাতনের চিত্র সরেজমিন দেখতে কক্সবাজারের উখিয়ার শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেছেন মিয়ানমার তদন্ত প্রতিনিধি দল ইন্ডিপেন্ডেন্ট কমিশন অফ ইনকোয়ারি(ICOE)।

মঙ্গলবার সকালে বালুখালী ৯ নং ক্যাম্পের ৬টি ব্লক, জি-১৮, জি- ১৯, জি-২০, জি-১, সি-১, সি-২ ব্লকের বিভিন্ন বাসস্থান ঘুরে দেখেন। একই সাথে জামতলী ক্যাম্পও পরিদর্শন করেন তারা। তবে ক্যাম্পে তারা ঘোরাঘুরি করলেও কোন নারী-পুরুষের সাক্ষ্য নিতে দেখা যায়নি।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে প্রতিনিধি দল বালুখালী ক্যাম্পের ক্যাম্প ইনচার্জ শেখ হাফিজুল ইসলামের কার্যালয়ে আধ ঘন্টা ব্যাপী বৈঠক করেন।

জানা গেছে, কমিশনের নেতৃত্ব দিচ্ছেন ফিলিপাইনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী রোজারিও মানালো। কমিশনের অন্য সদস্যরা হলেন মিয়ানমারের সাংবিধানিক ট্রাইব্যুনালের সাবেক চেয়ারম্যান মিয়া থেইন, জাতিসংঘে জাপানের সাবেক স্থায়ী প্রতিনিধি কেনজো ওশিমা এবং ইউনিসেফের সাবেক জ্যেষ্ঠ কর্মকর্তা ড. অন তুন থেট।

তারা মঙ্গলবার সকালে উখিয়ার বালুখালী ও জামতলী ক্যাম্প পরিদর্শন করেন বলে জানিয়েছেন কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম।

এর আগে সোমবার বেলা ১১টার দিকে দলটি কক্সবাজারে পৌঁছে দুপুর ১টার দিকে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম এবং বিকালে ইউএনএইসসিআর এর সঙ্গে বৈঠকে বসেন।

প্রসঙ্গত রোহিঙ্গা নির্যাতনের বিষয়টি তদন্তের জন্য ‘ইন্ডিপেন্ডেন্ট কমিশন অফ ইনকোয়ারি’ গঠন করেছে মিয়ানমার। আর ওই কমিশনের কাজ হচ্ছে রাখাইনে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগগুলো তদন্ত করা এবং দোষী ব্যক্তিদের দায়বদ্ধতা নিশ্চিত করা।এ কারণেই প্রতিনিধিদলটি চার দিনের সফরে শনিবার বাংলাদেশে আসে। কক্সবাজারে ২ দিনের কাজ শেষে মঙ্গলবার বিকালে বিমানে ঢাকা যাওয়ার কথা রয়েছে।